Malèna (2000) Movie Review in Bangla

0
16

“হাম নে মুহাব্বাত কে নাশে মেঁ আ কার উস কো খুদা বান ডালাহোঁশ তাব আয়া জাব উস নে কাহাঁ কে খুদা কিসি এক কা নাহি হোঁতা””আমি ভালোবাসার নেশায় তাকে খোদা বানিয়ে ফেলেছিলামহুঁশ ফিরলো তখন, যখন সে বললো, খোদা কারোর একার হয় না”।– মির্জা গালিব

Malèna (2000) Movie Review in Bangla

ইতালিয়ান সিনেমা ম্যালেনার রেটিং খুব বেশি না হলেও, সিনেমার জগৎতে এটি বেশ আলোচিত। সিনেমাটি দেখানো হয়েছে সাড়ে বারো বছরের কিশোর রেনাটো আমারোসোর চোখে। শহরের সবচেয়ে সুন্দরী আবেদনময়ী নারী ম্যালেনাকে ঘিরে তার মনে তৈরি হয় যৌন বাসনা।

ইতালিয়ান বেশ সুপরিচিত পরিচালক “জিউসেপ টর্নেটোর”পরিচালনায় ২০০০ সালের প্রথম দিকে ‘ম্যালেনা’ ফিল্মটি দর্শকের সামনে আসে এবং সাথে সাথেই চলে আসে তুমুল আলোচনায়। ইংলিশ, ইতালিয়ান, ল্যাটিন, গ্রিক, এইনসান্ট মোট ৫টি ভাষায় সিনেমাটি মুক্তি পাওয়ার কারণে এর জনপ্রিয়তা ঢের বেড়ে যায়। তার আগে বলে নেই, এই সিনেমার নির্মাণশৈলীর কারণে বিভিন্ন ক্যাটাগরি ৭টি পুরষ্কার এবং ১৭টি নমিনেশন পায়, এমনকি ২বার অস্কারের জন্যেও নমিনেশন পায়।

১৯৪০ সাল, বিশ্বজুড়ে চলছে দ্বিতীয় বিশ্বযুদ্ধ। সিনেমার শুরুতে আমরা জানতে পারি, ইতালি দ্বিতীয় বিশ্বযুদ্ধে সরাসরি অংশগ্রহণ করেছে, কিশোর রেনাটো তার বাবার কাছ থেকে একটি সাইকেল পায় এবং ঐ একই দিনে সে প্রথমবারের মত ঐ শহরের সুন্দরী নারী ম্যালেনাকে রাস্তায় হেঁটে যেতে দেখে।

ম্যালেনা সিনেমায় কিশোরের কল্পনাপ্রবণ মন এখানে অসামান্য দক্ষতায় উন্মোচিত হয়েছে। ম্যালেনাকে ঘিরে কিশোর রেনাটোর যৌনচেতনা এবং কল্পনাকে পরিচালক অনেকগুলো ফর্মে এ চলচ্চিত্রে ফুটিয়ে তুলেছেন।

শহরের এক প্রান্তে বাস করে ম্যালেনা। তার স্বামী আর্মি অফিসার নিনো স্কোর্ডিয়া যুদ্ধে যেয়ে এখনো ফেরেননি। বৃদ্ধ শিক্ষক পিতা ছাড়া তার ঐ শহরে আর কোন আপনজন নেই। এক সময় খবর এল, যুদ্ধে নিনো স্কোর্ডিয়ার মৃত্যু হয়েছে। খবরটি ছড়ানোর পর, ম্যালেনার সৌন্দর্য এবং নিঃসঙ্গতার সুযোগে তার উপর নানা পুরুষের লোলুপ দৃষ্টি এসে পড়ে।

শহরের রাস্তাঘাটসহ সব জায়গায় তাকে নিয়ে প্রবল গুঞ্জন শুরু হল।

শহরের প্রায় সব মহিলা ভাবতে শুরু করে, তার স্বামীও বুঝি ম্যালেনার সাথে অবৈধ সম্পর্কে লিপ্ত। আর এই সন্দেহে সবাই তাকে নিয়ে ঈর্ষান্বিত হওয়া শুরু করল। যদিও ম্যালেনা তার স্বামীকে গভীরভাবে ভালবাসত, কিন্তু যুদ্ধকালীন খাদ্যাভাব এবং পুরুষের লোলুপ দৃষ্টির কাছে এক সময় তাকে আত্মসমর্পণ করতে হয়।

ছবির নাম ভূমিকায় অভিনয় করেছেন মনিকা বেলুচি, আর কিশোর রেনাটো আমারোসোর চরিত্রে জিউসেপ সালফারো।

সিনেমা শেষ হয় রেনাটোর এই উক্তিটি দিয়ে। যা আপনাকে একবার হলেও ভাবাবে – I have loved many women and as they’ve held me close and asked if I will remember them I’ve said, “Yes, I will remember you.” But the only one I’ve never forgotten is the one who never asked…Malena.

“অনেক সময় পার হয়ে গেছে এবং আমিও অনেক মেয়ের প্রেমে পড়েছি। তারা আমাকে কাছে টেনে জড়িয়ে ধরে জিজ্ঞেস করেছে, আমি কি তাদেরকে মনে রাখব? আমি তাদেরকে বলেছি, মনে রাখবো। কিন্তু ম্যালেনাই একমাত্র নারী যে আমায় তাকে মনে রাখতে বলেনি, কিন্তু তাকে আমি কখনো ভুলিনি।

Movie ► Malèna (2000)

Directed by Giuseppe Tornatore

Genres ► Romantic || Drama || War

IMDb ► 7.5/10 || Personal Rating ► 10/10

Star Cast ► Monica Bellucci, Giuseppe Sulfaro

Release date ► 27 October 2000 (Italy) 2 February 2001 (US) ||

Language ► Italian

Running time ► 109 minutes

Country ► Italy & United States

Production Company ► Medusa Distribuzione

লিখেছেনঃ Faiaze Ahmed

অন্যান্য ব্লগ পড়তে ক্লিক করুন

Advertisement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here