ব্রেকিং ব্যাড এমন একটি সিরিজ যার প্রতিটি পরতে পরতে আপনি নিজেকে এবং আপনার পারিপার্শ্বিক অবস্থা অনুভব করতে পারবেন

0
43

🎬 Breaking Bad TV Series (2008–2013)
🔰 Country: USA
🔰 Creator: Vince Gilligan
🔰 Genre: Crime, Drama, Family, Thriller
🔰 Actors: Bryan Cranston, Aaron Paul, Anna Gunn
🔰 Award: Golden Globe Award for Best Television Series – Drama, MORE
🔰 Duration: 62 Episodes
🔰 IMDB: 9.5
ছোট বেলা থেকেই বই পুস্তকে পড়ে বড় হয়েছি যে, “মানুষ সামাজিক জীব”। এরা দলবদ্ধ হয়ে বসবাস শুরু করে আদিম কাল থেকেই। সেখান থেকেই ধীরে ধীরে গড়ে উঠে সমাজ ব্যবস্থা। আর সেই সমাজের অন্যতম একক “পরিবার”। পরিবার পরিচালনার জন্য পরিবারের কর্তাদের অনেক সময় নানা প্রতিকূলতার মধ্যে পরতে হয়, সেখান থেকে বের হবার উপায় ও খুঁজে বের করতে হয়। বর্তমান সময়ে যেকোন মানুষ/পরিবারের বেঁচে থাকার জন্য অন্যতম প্রয়োজনীয় বস্তু হচ্ছে “অর্থ”। এমনই একটি পরিবার, নানা প্রতিকূলতা, সমস্যার মোকাবেলা, অর্থের যোগান সহ পারিপার্শ্বিক সকল বিষয়বস্তু ফুটিয়ে তোলা হয়েছে Breaking Bad সিরিজটিতে।
🔴 কাহিনী সংক্ষেপঃ
একজন অতি সাধারণ রসায়ন শিক্ষক (ওয়াল্ট)। যার পরিবারে রয়েছে গর্ভবতী স্ত্রী (স্কাইলার) ও শারিরীক প্রতিবন্ধী ছেলে (ওয়াল্টার জুনিয়র/ফ্লিন)। সাধারণ মধ্যবিত্ত পরিবার ওয়াল্টের। কোনভাবে দিন চলে যাচ্ছে। ওয়াল্টে-স্কাইলার দম্পতির আত্মীয় হিসেবে আছে স্কাইলারে বোন ম্যারি ও তার স্বামী DEA অফিসার হ্যাংক।
অন্যদিকে আছে জেসি নামক ওয়াল্টের এক ছাত্র। যে কিনা পড়াশোনায় খুবই অমনোযোগী এবং ড্রাগ এডিক্টেড ও ড্রাগ বিজনেসে জড়িত।
একদিন ডাক্তারের কাছে ওয়াল্ট জানতে পারে তার ফুসফুস ক্যান্সার হয়েছে। হাতে বেশী সময় নেই। দ্রুত উন্নত চিকিৎসা প্রয়োজন। ওয়াল্ট পরিবারে সকলের কাছ থেকে ব্যাপারটা লুকিয়ে রাখে। এদিকে চিকিৎসা ও তার পরিবারের ভবিষ্যৎ এর জন্য অনেক অর্থের প্রয়োজন। যা তার সামান্য শিক্ষকতার বেতন দিয়ে পুরণ করা সম্ভব নয়। নিজের চিকিৎসার চেয়ে সে বেশী চিন্তিত তার পরিবার ও সন্তানদের অনাগত দিন নিয়ে ।
অর্থের এই চাহিদা পূরণের জন্য ঘটনাক্রমে তার সেই ছাত্র জেসির সাথে “ম্যাথ” নামক এক ড্রাগ তৈরিতে জড়িয়ে পরে।
এখান থেকেই মূলত সিরিজের মূল যাত্রা শুরু হয়। এরপর একেক করে ঘটতে থাকে নানা কাঙ্ক্ষিত/অনাকাঙ্ক্ষিত ঘটনা। পরিবর্তিত হতে থাকে সবকিছুই।
🔴চরিত্র বিশ্লেষণঃ সিরিজের প্রায় প্রতিটা চরিত্রই ছিল খুবই অর্থবহ ও গুরুত্বপূর্ণ।
⭕ওয়াল্টার হোয়াইটঃ সিরিজটির সবচেয়ে প্রধান চরিত্রটির নাম হচ্ছে ওয়াল্টার হোয়াইট। একজন পরিবারের কর্তা+স্বামী+বাবা। মূলত এই চরিত্রটাকেই ঘিরে তৈরী হয়েছে সিরিজের মূল গল্পটা। যেখানে সময়ের সাথে ওয়াল্ট তার পরিবারের জন্য নানা প্রতিকূলতার মোকাবেলা করেন। একসময় তা পরিবারের গন্ডি পেরিয়ে এগিয়ে যায় আরো অনেকদূর।
⭕জেসি পিংকম্যানঃ সিরিজের ২য় প্রধান চরিত্র এটি। জেসি আর ওয়াল্ট একই সুতোয় গাঁথা। দুজনের চরিত্রগত মিলের চাইতে পার্থক্যই বেশী। ছন্নছাড়া বেখেয়ালী জীবনযাপনের জন্য জেসিকে দেখতে হয় জীবনের নানা রঙ।
⭕স্কাইলারঃ একজন আদর্শ স্ত্রী ও মা। স্কাইলার চরিত্রটির মাধ্যমে অনেক কিছুই ফুটে উঠেছে। স্বামীর প্রতি ভালোবাসা, অভিমান। অন্যদিকে সন্তানদের জন্য একজন আদর্শ মা।
⭕হ্যাংকঃ অত্যন্ত চতুর একজন অফিসার ও ভাল মানুষ হ্যাংক। তবে প্রতিবারই কেস গুলো সলভ হয়েও হয়না। আবার সেটাও তিনিই খুঁজে বের করেন।
⭕ম্যারিঃ অনেকের কাছে এই চরিত্রটি কিছুটা বিরক্ত লেগেছে বা লাগতে পারে। তবে আমার মতে এমন একটি চরিত্র ছিল পরিবারের মধ্যে পারফেক্ট কম্বিনেশন।
⭕সল গুডম্যানঃ সকল প্রকার সমস্যার কোন না কোন সমাধান এই চরিত্রটির কাছে থাকবেই। পেশায় তিনি একজন উকিল। অর্থের বিনিময়ে আইনের ফাক ফোকর দিয়ে ক্লায়েন্ট এর সমস্যা সমাধান করাই তার কাজ। আমার কাছে চরিত্রটি খুবই ভাল লেগেছে।
⭕গুস্তাভো ফ্রিংঃ একজন অতিশয় নম্র-ভদ্র রেস্টুরেন্ট মালিক তিনি। এর পাশাপাশি আরো কিছু বিজনেস রয়েছে তার। একটা মিষ্টি হাসি বা মৃদু স্বরের পাওয়ার কতটা হতে পারে তা এই চরিত্রটি না দেখলে বুঝার উপায় নেই।
⭕মাইকঃ বসের অত্যন্ত বিশ্বস্ত এক চরিত্রের নাম মাইক। বসের কথা মত যেকোন সময় যেকোন কাজ নিখুঁতভাবে সম্পন্ন করতে সক্ষম সে। হোক সেটা হত্যা কিংবা অন্য যেকোন কিছু।
⭕টডঃ সিরিজের শেষের দিকে খুবই তাৎপর্যপূর্ণ চরিত্র এটি। তার চাচার সহযোগিতায় তিল থেকে তাল বানানো এক চরিত্র।
⭕লিডিয়াঃ অসাধারণ বিজনেস ওমেন লিডিয়া। ব্যবসা আর নিজের জীবন বাঁচাতে যেকোন সিদ্ধান্ত নিতে প্রস্তুত। অথচ সুন্দরী এই মহিলাকে দেখে বুঝারই উপায় নেই তিনি কি কি করতে পারেন।
এছাড়াও ফ্লিন সহ আরো বেশকিছু গুরুত্বপূর্ণ চরিত্র রয়েছে সিরিজটিতে। যার প্রতিটি চরিত্রই স্ব স্ব যায়গায় অনবদ্য।
ব্যক্তিগত মতামতঃ ব্রেকিং ব্যাড এমন একটি সিরিজ যার প্রতিটি পরতে পরতে আপনি নিজেকে এবং আপনার পারিপার্শ্বিক অবস্থা অনুভব করতে পারবেন। খুবই সাধারণভাবে এত বেশী অসাধারণ কিছু করা যায় তা এই সিরিজটি না দেখলে বুঝা সম্ভব নয়। সিরিজটি ভালো লাগার অন্যতম প্রধান কারণ একটী পরিবারের উত্থান/পতনের অসাধারণ গল্প। সাথে অর্থের প্রয়োজনীয়তা কিংবা অতিরিক্ত অর্থের প্রভাব যা অভাবনীয় ভাবে ফুটিয়ে তোলা হয়েছে সিরিজটিতে।
প্রথম ২ টা সিজন অনেকের কাছে একটু বোরিং লাগতে পারে। তবে এই ২ টা সিজন হচ্ছে এই পুরো সিরিজটির স্তম্ভ। যার উপর পুরো সিরিজটি দাঁড়িয়ে আছে। অসাধারণ কাহিনী বিল্ড আপ। অভিনয়, সিনেমাটোগ্রাফি, ডায়লগ, ব্যাকগ্রাউন্ড স্কোর সবকিছুই আপনাকে মুগ্ধ করতে বাধ্য।
📣বিঃ দ্রঃ সিরিজটিতে মোট ৬২ টি এপিসোড রয়েছে। প্রতিটি এপিসোড ৪২-৫০ মিনিটের মধ্যে।
১ম সিজন- ৭ এপিসোড
২য় সিজন- ১৩ এপিসোড
৩য় সিজন- ১৩ এপিসোড
৪র্থ সিজন- ১৩ এপিসোড
৫ম সিজন- ১৬ এপিসোড
এছাড়া ২০১৯ এ সিরিজের সাথে সংযুক্ত সিনেমা El Camino: A Breaking Bad Movie (2019) রিলিজ হয়। সিরিজটি শেষ করে মুভিটি দেখে নিতে পারেন।

Advertisement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here